বৃহস্পতিবার, ১ জানুয়ারী, ২০০৯

ভূমিকা

ওম নমঃ ভগবতে বাসুদেবায়


সুকান্ত ভট্টাচার্যের এই দুটি লাইন মনে পড়ে গেল।সম্ভবত উনার লেখা প্রথম কটা লাইন। আমার লেখা এটাই প্রথম বাংলা ব্লগ। আমি বলে বোঝাতে পারবো না আমার কত ভাল লাগছে বাংলায় লিখতে পেরে। যাই হোক। শেষ পর্যন্ত ব্লগটা তৈরি করা গেল। কিছুটা খাটতে হয়েছে – কিন্তু অন্যান্য কয়েকজন ভিনদেশীয় ব্লগার বন্ধুদের এবং আমার স্ত্রী, মৈত্রীর দৌলতে এখন এই ব্লগটা মোটামুটি তৈরি। আজ ২০০৯-এর প্রথম সকালে এই ব্লগটার উন্মোচন করতে পেরে আমার খুব ভাল লাগছে। মনে হচ্ছে আমি নতুন করে বাংলা লেখা শিখছি। আমি কৃতজ্ঞতা জানাতে চাই অভ্র কিবোর্ডের জন্মদাতাদের। হয়তো এই সফটওয়ার না থাকলে আমি কখনই বাংলায় ব্লগ লেখার সাহস করতাম না। ধন্যবাদ আপনাদের। প্রায় পনেরদিন আগে আমি অভ্র কিবোর্ডের সাথে পরিচিত হই। তখনই ঠিক করে নিই যে আমি বাংলায় ব্লগ লিখবই। এই কদিন ব্লগের জন্যে সঠিক টেমপ্লেট খুঁজতে, ব্লগের নাম ঠিক করতে,ওপরের ছবিটা বানাতে এবং ব্লগের টেমপ্লেটটা এডিট করতে লেগেছে। এখনও কিছু কাজ বাকি আছে, তবে বেশিরভাগ কাজই শেষ। তাই আজ এই ব্লগটা পাবলিশ করা হচ্ছে। ধিরে ধিরে আরো লেখা হবে – আরো লেখা পোস্ট করা হবে। আপনাদের ভাল লাগলে খুশি হব।

একটা কথা যেটা না বললে এই ভূমিকা শেষ করা যাবে না, তা হল আমার এই ব্লগের সাথে জড়িত আমার এক চিত্রকার বন্ধু। পলাশ, যে তার নামের মতই সুন্দর সুন্দর সব ছবি আঁকে, আমার এই ব্লগের জন্যেও ছবি আঁকবে। আর এই ব্লগের সবচাইতে ওপরের ছবিটাও পলাশেরই আঁকা। আশা করি আমাদের বন্ধুত্ব সবসময় থাকবে।

আমি বাংলায় বরাবরই কাঁচা। বিশেষ করে বাংলা বানানে। তাই এই ব্লগের একজন সম্পাদক বা এডিটর চাই। যে কাউকে কি এতবড় একটা পদে বসানো যায়? না! একজন বিজ্ঞ ব্যাক্তি ছাড়া কাকেই বা বসাবো? অনেক ভাবনা চিন্তা করে শেষ পর্যন্ত মৈত্রীকেই এই পদে নিযুক্ত করা হল। ও প্রত্যেকটা পোস্ট পাব্লিশ করার আগে এডিট করবে এবং ওর অনুমতির পরই একটা লেখা ছাপানো হবে। একা একা আমি কোনকাজই করতে পারিনা। তাই আমার অর্ধাঙ্গিনিই আমার সাথ দেবে এবং গড়ে তুলবে আমাদের এই হযবরল।

আপনাদের ভাল লাগলে খুশি হব। মন্তব্য করতে ভুলবেন না যেন...

3 মন্তব্য:

M ১ জানুয়ারী, ২০০৯ এ ১:৩৪ AM  

ভূমিকা টা বেশ ভালো...
গল্পো লিখছ না কেন?

Unknown ১ জানুয়ারী, ২০০৯ এ ১১:৩৭ PM  

Hi, wish u and boudi happy new year. Darun bangla likhechho. Ami jani tomar kachhe bangla ganer afuranto sambhar, Please upload koro kichhu gan jate amra sahajei pai. Aar bolo banglay ki kore comment likhbo?

Iti

Lalit

Tan ২ জানুয়ারী, ২০০৯ এ ১২:৪৭ AM  

বাংলায় মন্তব্য করতে হলে, তোমাকে বাংলায় লিখতে হবে ভাই।

আর বাংলাতে লেখার লেইগ্যা বাংলা সফটওয়ার লাগবো। আমার ব্লগে উপরের দিকে দেখ একটা লিঙ্ক আছে। অভ্র কিবোর্ড। অইখান থেইক্যা ডাউনলোড কইরা ইন্সটল কর। তারপরই তুই লেখতে পারবি ভাই...

আমি তোর বাংলা মন্তব্যের লেইগ্যা অপেক্ষা করতাসি...

ভাল থাকিস!

বাংলা ভাষা

বাংলা শুনলেই আমার জ্বর আসতো। এখোনো একটা ভয় রয়েই গেছে। তবুও এই বাংলা ভাষাই আমার প্রিয়। কত কবিতা, কত গান, কত গল্প লিখেছি আমি বাংলায়। সেই পুরাতন দিন, যখন পাতার পর পাতা চিঠি লিখতাম আমার প্রিয়তমাকে, কবিতা লিখে পাঠাতাম বাংলায়। এবার আবার সুযোগ পেয়েছি বাংলায় লেখার। এ সুযোগ আমি ছাড়ব না।

আমার বাড়ি

আমার বাড়ি আগরতলায়, ত্রিপুরার রাজধানী। ভারতবর্ষের উত্তর পূর্ব প্রান্তের ছোট্ট রাজ্য, ত্রিপুরা। জাতি উপজাতি মিলে মিশে থাকি আমরা। আমার বাড়ি ওখানে। ছোট্ট আমাদের শহর, আগরতলা। খুব সুন্দর জায়গা। আমার সবচাইতে প্রিয় শহর। তোমরা এসো - দেখে যেয়ো আমার বাড়ি।

ব্লগ সম্বন্ধীয়

এটা আমার প্রথম বাংলা ব্লগ। ব্লগ তো আমি অনেক লিখি, তবে বাংলায় এই প্রথম প্রচেস্টা। খুব ইচ্ছে ছিল বাংলায় লেখার। অনেক সফট্যার ঘাটা ঘাটি করে পেলাম এই উৎকৃসষ্ট অভ্র কিবোর্ড। এবার আমিও লিখব – বাংলা ভাষায়। মন খুলে, প্রাণ খুলে লিখব। আশা করি তোমরা পড়বে এবং উৎসাহ দেবে। ধন্যবাদ।

আমার কথা

আমার নাম তন্ময়।
আমি ভালবাসি লিখতে – কবিতা, গান, গল্প।
আর ভালবাসি নতুন নতুন মানুষের সাথে বন্ধুত্য করতে।
জীবনকে ভালবাসি, এবং হাসিমুখে অভিনন্দন জানাই জীবনের প্রতিটি মোড়কে।
সব কাজ ভিন্ন ভাবে করতে চাই – কিন্তু বিভিন্ন কাজ করেই দিন যাপন করি।
ব্লগ লেখা শুরু ক’বছর আগে, তবে বাংলা ব্লগ এই প্রথম। আমার ভালো লাগে ব্লগ লিখতে। এখানে আমি একা হলেও, আমি প্রাণ খুলে লিখতে পারি। মনের কথা গোপন রাখার কোনো দরকার হয় না। নিজেকে উজাড় করে লিখতে পারি। এটা ছাড়াও আমার আর কয়েকটা ব্লগ আছে, যাদের লিঙ্ক দেওয়া আছে এখানে।
আমার লেখা পড়ে, যদি তোমার ভালো লাগে, তো খুশি হবো। মন্তব্য করতে ভুলো না যেন!

এই যে। কই চল্লেন? এদিকে আসুন।

আমার দুটো কথাঃ

ভালবাসলে যখন তুমি আমাকে, তবে কেন বলো দূরে সরে থাক
আজকের এই জোছনা ভরা রাত, আর জীবনে ফিরে আসবে নাকো।

  © Blogger template 'Personal Blog' by Ourblogtemplates.com 2008

একদম ওপরে চলুন।