শনিবার, ২১ ফেব্রুয়ারী, ২০০৯

পুরানো সেই দিনের কথা


বাড়ি ছেড়েছি অনেক দিন হলো। ছেড়েছি ঠিক নয়, তবে বাড়ি যাইনি দুই বছরেরও বেশি। প্রায়ই মনে হয় বাড়ির কথা। প্রায় রোজ কথা হয় আমাদের বাড়ি, আমাদের গ্রামের বাড়ি, ওখানকার লোকজনের কথা। কত মজার ছিল আমাদের ছোটবেলা। বড়দা, বড়দি, মেজদি, ফুলদি, প্রীতম, ববি, টুপাই – সবাই ছিলাম একসাথে... কত মজার দিন ছিল সেই ছোটবেলা। বড়দি, মেজদি আর ফুলদি হলো বড় – অনেক বড়, তাই আমাদের দলে ছিল না ততটা। আমরা পাঁচজন অনেক ভাল ভাল সময় কাটিয়েছি একসাথে। বাড়িতে বড় উত্‌সবের সময় মাছ ভাজা চুরি করা থেকে আরম্ভ করে, গামছা দিয়ে ছুনো মাছ ধরা, সবাইকে জল, লেবু আর লবন দেওয়া অথবা সারা গ্রাম ঘুরে ঘুরে বড় বড় কড়াই, ডেগ, হাতা, গ্লাস, খন্তি জোগাড় করা ছিল আমাদের কাজ! বড়দা বড় হলেও আমিই ছিলাম মাথা। আর ববিও ছিল, আমার সাথে; আমার সাথি হয়ে; আমার ছায়া হয়ে – আমার পায়ে পায়ে। এখন সবাই আলাদা হয়ে গেছে। আর আমি ও ববি হয়ে গেছি এক! আমার সৌভাগ্য যে আমি এখনো ওর সাথে আছি – সারা জীবনের জন্য। কত কিছুই করেছি ছোটবেলা, জলেফার ওই বিশাল বাড়িতে – আজ হয়তো ওই বাড়িতে আমার বা ববির আর জায়গা নেই...

6 মন্তব্য:

Harkirat Haqeer ২১ ফেব্রুয়ারী, ২০০৯ ১১:২৫ PM  

Bhot sunder....!!

Bhargav Saikia ২৪ ফেব্রুয়ারী, ২০০৯ ১:৪৪ AM  

Beautiful :)

The title of your post just reminded of my school days. I used to sing this song (Purano she diner kotha) in the school choir! ;)

Do you have a mp3 version of the song by any chance? Please let me know.

Cheers!
Bhargav.

Bhargav Saikia ২৪ ফেব্রুয়ারী, ২০০৯ ১:৪৫ AM  

me**

Tan ২৪ ফেব্রুয়ারী, ২০০৯ ৩:৫৬ AM  

ভারগব,
এটু লিঙ্কত তুমার গীতটু আছে। আশা করি তুমার কাম লাগিব। আরু তুমার মন্তব্যের বাবে অশেষ ধন্যবাদ...
“পুরানো সেই দিনের কথা”

Bhargav Saikia ২৫ ফেব্রুয়ারী, ২০০৯ ৭:৫৬ AM  

Thank you!!! Love this song :)

रंजना [रंजू भाटिया] ২৫ ফেব্রুয়ারী, ২০০৯ ১০:০০ AM  

ब्लॉगर deshboard में आप हिंदी भाषा पर क्लीक कर देंगे तो हिंदी में आएगा सब और मेरा इ मेल पता है

ranjanabhatia2004@gmail.com

বাংলা ভাষা

বাংলা শুনলেই আমার জ্বর আসতো। এখোনো একটা ভয় রয়েই গেছে। তবুও এই বাংলা ভাষাই আমার প্রিয়। কত কবিতা, কত গান, কত গল্প লিখেছি আমি বাংলায়। সেই পুরাতন দিন, যখন পাতার পর পাতা চিঠি লিখতাম আমার প্রিয়তমাকে, কবিতা লিখে পাঠাতাম বাংলায়। এবার আবার সুযোগ পেয়েছি বাংলায় লেখার। এ সুযোগ আমি ছাড়ব না।

আমার বাড়ি

আমার বাড়ি আগরতলায়, ত্রিপুরার রাজধানী। ভারতবর্ষের উত্তর পূর্ব প্রান্তের ছোট্ট রাজ্য, ত্রিপুরা। জাতি উপজাতি মিলে মিশে থাকি আমরা। আমার বাড়ি ওখানে। ছোট্ট আমাদের শহর, আগরতলা। খুব সুন্দর জায়গা। আমার সবচাইতে প্রিয় শহর। তোমরা এসো - দেখে যেয়ো আমার বাড়ি।

ব্লগ সম্বন্ধীয়

এটা আমার প্রথম বাংলা ব্লগ। ব্লগ তো আমি অনেক লিখি, তবে বাংলায় এই প্রথম প্রচেস্টা। খুব ইচ্ছে ছিল বাংলায় লেখার। অনেক সফট্যার ঘাটা ঘাটি করে পেলাম এই উৎকৃসষ্ট অভ্র কিবোর্ড। এবার আমিও লিখব – বাংলা ভাষায়। মন খুলে, প্রাণ খুলে লিখব। আশা করি তোমরা পড়বে এবং উৎসাহ দেবে। ধন্যবাদ।

আমার কথা

আমার নাম তন্ময়।
আমি ভালবাসি লিখতে – কবিতা, গান, গল্প।
আর ভালবাসি নতুন নতুন মানুষের সাথে বন্ধুত্য করতে।
জীবনকে ভালবাসি, এবং হাসিমুখে অভিনন্দন জানাই জীবনের প্রতিটি মোড়কে।
সব কাজ ভিন্ন ভাবে করতে চাই – কিন্তু বিভিন্ন কাজ করেই দিন যাপন করি।
ব্লগ লেখা শুরু ক’বছর আগে, তবে বাংলা ব্লগ এই প্রথম। আমার ভালো লাগে ব্লগ লিখতে। এখানে আমি একা হলেও, আমি প্রাণ খুলে লিখতে পারি। মনের কথা গোপন রাখার কোনো দরকার হয় না। নিজেকে উজাড় করে লিখতে পারি। এটা ছাড়াও আমার আর কয়েকটা ব্লগ আছে, যাদের লিঙ্ক দেওয়া আছে এখানে।
আমার লেখা পড়ে, যদি তোমার ভালো লাগে, তো খুশি হবো। মন্তব্য করতে ভুলো না যেন!

এই যে। কই চল্লেন? এদিকে আসুন।

আমার দুটো কথাঃ

ভালবাসলে যখন তুমি আমাকে, তবে কেন বলো দূরে সরে থাক
আজকের এই জোছনা ভরা রাত, আর জীবনে ফিরে আসবে নাকো।

  © Blogger template 'Personal Blog' by Ourblogtemplates.com 2008

একদম ওপরে চলুন।